Breaking News

ইউজিসির সেই ‘দুর্নীতিবাজ’ কর্মকর্তা সাময়িক বরখাস্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ফেরদৌস জামান
ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অতিরিক্ত পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) ফেরদৌস জামানকে ৫ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগ সাময়িক বরখাস্ত করা হয়েছে। 
 
সোমবার বিকেলে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।
 
এর আগে এই কর্মকর্তার দুর্নীতির চিত্র তুলে ধরে সংবাদ প্রকাশ করে বাংলানিউজ।
  
সোমবারের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১ জুলাই বিভিন্ন গণমাধ্যম ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর বেসরকারি বিশ্ববিদ্যালয়: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়শীর্ষক প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বেসরকারি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে ধরে। 
 
এরই পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সব বিশ্ববিদ্যালয়ে ছক অনুযায়ী তথ্য প্রেরণের জন্য অনুরোধ জানায়। সে মোতাবেক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অতিরিক্ত পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) ফেরদৌস জামানের পাঁচ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগ শিক্ষা মন্ত্রণালয় ও কমিশনে দাখিল করে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়। 
 
এ অভিযোগের ভিত্তিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধি ১৯৮৫ এর ধারা ১১(১) অনুযায়ী ইউজিসি কর্তৃপক্ষ তাকে কমিশনের চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে। 
 
ফেরদৌস জামানের বিরুদ্ধে পাওয়া অভিযোগের বিষয়ে তদন্ত করে বিস্তারিত প্রতিবেদন পেশ করার জন্য ইউজিসির সদস্য প্রফেসর ড. আতফুল হাই শিবলীকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। 
 
কমিটির অন্য দুই সদস্য হলেন- ইউজিসির সদস্য প্রফেসর ড. আবুল হাশেম এবং প্রফেসর ড. মোঃ আখতার হোসেন। 
 
কমিটিকে আগামী ১০ (দশ) কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ জানানো হয়। 
 
এদিকে অভিযোগ উত্থাপনের পরে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে গত বৃহস্পতিবার চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। সর্বশেষ রোববার এ বিষয়টি নিয়ে বাংলানিউজ একটি প্রতিবেদন প্রকাশ করে। এর একদিনের মাথায় দুর্নীতিবাজ এ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে ইউজিসি। 
http://www.banglanews24.com/beta/fullnews/bn/309048.html

No comments